আপনারা জানেন দিল্লির বাংলা সাহিত্য গ্রুপের নিজস্ব ওয়েবজিন বের হবে । কাজটি বেশ চ্যালেঞ্জের । কিন্তু চ্যালেঞ্জ মানেই উচ্চমান্যতা , সম্মান, ইতিহাস । যদি আপনারা আশ্বাস দেন দিল্লি থেকে এই বাংলা সাহিত্যের কাজ বেশ ভালো লাগছে  তবে এই প্রয়াস আরো জোর কদমে এগিয়ে নিয়ে যাওয়ার কথা আমরা ভাবি ।

প্রথম যে কথা দিয়ে শুরু করতে চাই হলো, তা হল, "সাহায্য চাই, যোগদান চাই" ।  আমি যদিও গ্রউপের এই কাজটি এতদিন ধরে একা করে আসছি, কিন্তু সত্যি বলছি, একা এত বড় কাজ করা খুব কঠিন ।  । আমি বিশেষ বিশেষ ক্ষেত্রে আটকে যাচ্ছি - তার কিছুটা টেকনিক্যাল, কিছুটা সময়, কিছুটা যোগাযোগ । কাজটা যেহেতু সাহিত্যপ্রেমীদের, টাকা পয়সার সমস্যা নাই ।

আপনারা অনেকেই আমার থেকে বয়োজ্যোষ্ঠ এবং সাহিত্যকর্মী হিসাবেও বেশী অভিজ্ঞ । যে হেল্প আমার দরকার তা হলো জনসংযোগ । তার যতটুকু করতে পারবেন, ততটুকুই গ্রুপের জন্য অনেক । 

আমি যদি কারো কাছে কোন সাহায্যের জন্য হাত বাড়াই,  কেউ কি ফিরিয়ে দেবেন ?  যিনি রাজী আছেন,  আমার সঙ্গে আছেন,  আমাকে একটা গোলাপ দিয়ে যাবেন । আমি বুঝবো যে আমি নিসংকোচে আপনার কাছে সাহায্য চাইতে পারি । 

আমাদের এই  সাহিত্য প্রয়াসে কমপিটার জানা খুব জরুরী । ইমেল করা, ইউনিকোড টাইপ করা, ব্লগ এডমিনিস্ট্রেশন, সোসাল মিডিয়া হ্যান্ডলিং, গুগল অপটিমাইজেশন, সাইট ভিজিটর ম্যানেজমেন্ট জানা খুব প্রয়োজন । আগামী পৃথিবীর জন্য আপনার সাহিত্যকর্মগুলি রেখে যেতে চাইলে আপনার সাহিত্যকর্ম ডিজিটাল করা ছাড়া উপায় নেই । যা কিছু প্রিন্টেড বই আপনার সংগ্রহে থাকছে তা আগামী ৫০ বছরেই হারিয়ে যাবে । যে পত্রিকাগুলি গুদামে, বেসমেন্টে পড়ে আছে তা আগামী ৭০ বছরে তার অবস্থান অনিশ্চিত । তাই এই মুহূর্তে আমাদের সাহিত্যকর্মকে ডিজিটাল রূপ দেওয়া খুব জরুরী । যারা আজ ও আগামীর সাহিত্য নিয়ে কাজ করতে চাইছেন, এই কমিউনিটি থেকে আপনি সাহায্য পাবেন । দিল্লির এই সময়কার সাহিত্যগুলির একটা ডিজিটাল ফুটপ্রিন্ট তৈরী করা দরকার ।    শুধু ডিজিটাইজড লেখা পরবর্তী জেনারেশনের জন্য সুরক্ষিত থাকবে ।


------------পত্রিকার জন্য কিভাবে সাহায্য করতে পারেন---------

একটা টাস্কফোর্সের কথা ভাবছি । আমাদের পত্রিকার কাজটি 'কমিউনিটি' কাজ হিসাবে করা হবে । কমিউনিটি ডেভেলপমেন্টের জন্য আপাতত সাজেশন এইরকম ।

নিম্নলিখিত সাজেশনে তাই "বিভাগীয় সম্পাদক" না বলে 'সিংগল পয়েন্ট অব কন্ট্যাক্ট' বা SPOC বলছি । যদি কোথাও সম্পাদক কথাটি চলে আসে, ভাববেন ওটা  'সিংগল পয়েন্ট অব কন্ট্যাক্ট' হবে ।

কার কাছ থেকে কি কি সাহায্য আশা করা হচ্ছে । বিভাগ ভাগ করে দিচ্ছি । প্রত্যেক বিভাগের জন্য দুজনকে নোমিনেশন করছি । একজন প্রাইমারি, একজন ব্যাকআপ । দুজনই  ঐ বিভাগের জন্য জনসংযোগ ও সংরক্ষন, লেখা সংগ্রহ , নির্বাচন ও প্রমোশনের দায়িত্বে থাকবেন ।  যদি বিভাগীয় প্রাইমারি সম্পাদক এভাইলেবল না থাকেন সেক্ষত্রে ব্যাকআপ বিভাগীয় সম্পাদকের কাজটা হাতে তুলে নেবেন । এই পদ্ধতিতে সবাই রাজী থাকলে প্রথম বছর কাজ করা যায় । ২০১৯ নাগাদ এর মধ্যে কাজটা সফল মনে হলে, ২০২০ তে পরের বছর ভোট করেও দায়িত্ব বন্টন করে দেওয়া যাবে ।



সাহিত্য বিভাগঃ

গদ্য -
প্রাইমারিঃসৌরাংশু সিনহা
ব্যাকআপঃ ঝুমা চ্যাটার্জী
কবিতা -
প্রাইমারিঃপীযূষ বিশ্বাস
ব্যাকআপঃমুন্সী ইউনুস
প্রবন্ধ -
প্রাইমারিঃঅঞ্জলী সেনগুপ্ত
ব্যাকআপঃ নীলাশীষ ঘোষ দস্তিদার
গল্প -
প্রাইমারিঃ  রিমা দাস
ব্যাকআপঃ সরিত চ্যাটার্জী
পেন্টিং -
প্রাইমারিঃমোনালী রায়
ব্যাকআপঃ পার্থ চ্যাটার্জী

সিনেমা প্রাইমারিঃ সুমনা কাঞ্জিলাল
/নাটক ব্যাকআপঃ তাপস চন্দ

টেকনিকাল প্রাইমারিঃ পীযূষ বিশ্বাস
ব্যাকআপঃ রূপকুমার আড়ি


এ ছাড়া কিছু জেনেরিক দায়িত্ব হলোঃ

কোন কনফ্লিক্ট / বচসা হলে তার মীমাংসা  :
প্রাইমারি -দিলীপ ফৌজদার 
ব্যাকআপঃ সৌরাংশু সিনহা
সোসাল মিডিয়া প্রমোশোনঃ
প্রাইমারি- চৈতালী দাস
ব্যাকআপ- অঞ্জলী সেনগুপ্ত
মিডিয়া কভারেজঃ
প্রাইমারি-নীলাশীষ ঘোষ দস্তিদার
ব্যাকআপ-জয়ন্ত চ্যাটার্জী

মাসে একটা সাহিত্য সভা হবে । জায়গা ও সময় গ্রুপে জানিয়ে দেওয়া হবে । দিল্লির যে কোন জায়গায় আমরা মিলিত হতে পারি । কিন্তু যেহেতু আমাদের ডেভেলপমেন্ট হলো কমিউনিটি কে কেন্দ্র করে । জনসংযোগের জন্য সোসাল মিডিয়া ও মোবাইলের সাহায্যে সমস্ত কমিউনিকেশন করা হবে । কোন লিখিত দস্তাবেজ রাখছি না । পত্রিকা করার সাথে সাথে আমাদের সাহিত্যভিত্তিক আলোচনা ওয়েব সাইটেই লিপিবদ্ধ হয়ে যাবে ।