কবি দীপঙ্কর দত্তকে যেটুকু জেনেছি

রুচিস্মিতা ঘোষ



সালটা ২০১২ হবে সম্ভবত। ' দিল্লি হাটার্সদের কবিদের আমন্ত্রণে ' দিল্লি হাট' গিয়েছিলাম। তখন আমি হরিয়ানার ফরিদাবাদে মেয়ের কাছে ছিলাম।

 প্রথমেই অনুভব হয়েছিল যে,এ এক ব্যতিক্রমী আড্ডা। এর আগে রাঁচি, দিল্লি এবং কলকাতার বহু সাহিত্যসভায় আমন্ত্রিত হয়েছি এবং যোগদান করেছি। কিন্তু এই আমন্ত্রণ ঠিক সাহিত্যসভায় নয়। দিল্লি হাটের বিজলী গ্রিলের সামনে একটি আধো- অন্ধকার আলো- ছায়ায় কয়েকটি চেয়ার একটি টেবিল এবং দিল্লি হাটার্সের কবিদের ঘিরে এক অন্তরঙ্গ আড্ডা।

  দিল্লি হাটার্সের চার- পাঁচজন কবির সঙ্গে বসে আমি চা- পান এবং আড্ডায় ব্যস্ত। প্রথমে প্রাথমিক পরিচয় সেরে নেয়া। এদের মাঝে নিজেকে একটু বেমানান লাগছিল, কারণ আমি তো ঠিক এদের মত কবি নই।আমি মূলত গল্পকার,  একটু- আধটু কবিতা লিখি। কবিরা স্বরচিত কবিতা পড়ছিল, আমি শ্রোতা। মনে পড়ে অন্য কবিদের কবিতা- পাঠের শেষে দীপঙ্কর তার খোলা-গলায় নিজের কিছু কবিতা পড়ে শুনিয়েছিল। উত্তরমডার্ন সব কবিতা। বলতে দ্বিধা নেই, কবিতার ভাবার্থ আমি বুঝিনি। তবে তার কবিতা- পাঠ এবং পাঠের পরে যে একটা রেশ থেকে যায়, তা আমাকে ছুঁয়ে গিয়েছিল। 

  সেই আড্ডায় দীপঙ্কর তার একটি কবিতার বই আমাকে উপহার দেয়। কবিতা- পাঠ শেষে দীপঙ্করই আমাকে অনুরোধ করে আমার লেখা একটি গল্প পড়ে শোনানোর জন্য। আমার গল্পের বইটি সঙ্গেই ছিল। সেই বই থেকে একটি ছোট গল্প শুনিয়েছিলাম।  দীপঙ্করের ভালো লেগেছিল এবং মুখে কিছু না বলে সে তার নিজস্ব ঢঙে আমার লেখার প্রশংসা করেছিল।

   উপহারে দেয়া দীপঙ্করের কবিতার বই থেকে তার কবিতাগুলো পরে পড়েছি। ঠিকমত বুঝতে পারিনি কিংবা যতটুকু বুঝেছি, তা- থেকে একটু বলতে পারি কবিতার প্রচলিত রীতি,  ছন্দপ্রকরণ এবং শব্দশৃঙ্খলে বাঁধা তার কবিতা নয়। দিল্লিতে দীর্ঘ যাপনের জন্য কিনা জানি না তার কবিতার শব্দচয়ন অনেকটাই ডায়াসপোরিক বা নানারকমের শব্দের সম্মিলিত রূপ, তার থেকে কবিতাকে আবিষ্কার করা সকলের কাজ নয়। বাংলা ভাষার বেশির ভাগ কবির একই ছাঁচে লেখা প্রেম-প্রীতি প্রকৃতি, সমাজ এবং পারিপার্শ্বিকভিত্তিক কবিতার চেয়ে দীপঙ্করের কবিতা একেবারেই আলাদা। দীপঙ্করের কবিতার উৎস তার একান্ত নিজের জগৎ এবং নিজের দৃষ্টিভঙ্গি দিয়ে সেই জগৎকে দেখা। দীপঙ্করের কবিতার মধ্য দিয়েই বুঝতে পেরেছি নিজেকে অহরহ সে ভেঙেছে এবং গড়েছে। শব্দ নিয়ে সে খেলেছে তার নিজস্ব শখে, যা একেবারেই স্বতন্ত্র।  কোনোরকম গতানুগতিকতার ধার ধারে না সে, অথচ নিজস্ব নিয়মের যে মেধা তার সদ্ব্যবহার করে তার কবিতায় একান্ত নিজস্ব পদ্ধতিতে। দীপঙ্করের কবিতায় তার আমিত্ব'কে খুব সচেতনভাবে উপেক্ষা করেছে সে। ডায়াসপোরার ঘটনাগুলো দীপঙ্করের কবিতায় প্রভাব ফেলেছে খুব এবং এক অন্যমাত্রা এনে দিয়েছে। দীপঙ্করের কবিতায় কোনো শব্দাভাব নেই, আছে শব্দ নিয়ে নানা পরীক্ষা- নিরীক্ষা।

    এই ব্যতিক্রমী কবিকে আমরা খুব তাড়াতাড়ি হারিয়ে ফেলেছি। শোকস্তব্ধ মনে যখন তার স্মৃতিচারণ করছি, তখন মনের কোণে ভেসে আসছে দিল্লি- হাটের সেই কবিতা- আড্ডার সন্ধ্যা এবং দরাজ গলায় দীপঙ্করের কবিতা- পাঠ।